বিশ্বের ১০টি দেশ, যা দুর্নীতির আঁতুড়ঘর নামেও পরিচিত…!

: আজকের দিনের সমাজের বড় ব্যধি হল দুর্নীতি। দুর্নীতি এত মা'রাত্মক 'হতে পারে, যা একটা সমগ্র সিস্টেমকে ভেতর থেকে ঝাঁঝরা করে দিতে পারে। দুর্নীতির মধ্যে অন্যতম হল আর্থিক দুর্নীতি, যা আজ বিশ্বজুড়ে একটা ‘ওপেন সিক্রেট’ হয়ে দাঁড়িয়েছে। আর্থিকভাবে গরিব হোক বা ধনি, দুর্নীতির দিক থেকে কেউই কিন্তু পিছিয়ে নেই। আজকের প্রতিবেদনে আপনাদের জন্য রইল বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ১০টি দেশ-

নাইজেরিয়া- সরকারি অফিসারের ঘু'ষ খাওয়া থেকে শুরু করে সরকারি প্রকল্পে অর্থিক তছরূপ, এমনকী, বেসরকারি সংস্থার অর্থনৈতিক কারচুপির মতো নজির রয়েছে নাইজেরিয়ায়। বলা হয়, ঘু'ষ চাওয়াটা এই দেশে এমন এক পর্যায়ে পৌঁছেছে যে, কোন রাস্তায় যেতে হবে তা বলে দেওয়ার জন্যো লোকে ঘু'ষ চায়।

ভেনেজুয়েলা- হুগো শ্যাভেজের মৃ'ত্যুর পরে ভয়'ঙ্কর ভাবে আর্থিক মন্দার সামনে এই দেশ। একদিকে নেতা এবং অ'ভিজাত সমাজের দুর্নীতি সেইস'ঙ্গে বিশ্ব বাজারে তেলের দাম পড়ে যাওয়ার মতো ঘটনাও ঘটেছে সেই দেশে- এই দু-য়ের প্রভাবে ভেনেজুয়ালার বুকে দুর্নীতি আরও জেঁকে বসেছে।

উত্তর কোরিয়া- বলা হয় কিম জং উন এবং তাঁর পরিবার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত। উত্তর কোরিয়ার বাসিন্দাদের মতে, দেশে উন্নতির লেশমাত্র নেই। অথচ, যখনই উন্নয়ন প্রকল্পের যাব'তীয় অর্থ ঢোকে তখনই তা চলে যায় কিমের জিম্মায়।

সোমালিয়া- দীর্ঘ কয়েক দশক ধরে গৃহযু'দ্ধে বিধ্বস্ত সোমালিয়া। কোনও স্থায়ী শাসক এখনও পর্যন্ত সেখানে নেই। দুর্নীতির শিরোমণি হিসাবে বিশ্বের নজর কেড়েছে এই দেশ।

লিবিয়া- গদ্দাফির পতনের পরে হিং'সায় বিধ্বস্ত লিবিয়া। গদ্দাফি এবং তাঁর পরিবারের দুর্নীতিতে এক্কেবারে ধ্বং'স হয়েছিল লিবিয়া। কিন্তু, তাঁর জায়গায় আজ যাঁরা লিবিয়াকে চালাচ্ছেন তাঁরাও দুর্নীতির জালে জড়িয়ে পড়েছন।

ইরাক- যু'দ্ধবিধ্বস্ত এই দেশে এখন উন্নয়নের জোয়ার লাগলেও উন্নয়নের একাধিক প্রকল্পে আসা অর্থ চোখের নিমেষে নয়ছয় হচ্ছে ইরাকে, এমনই অ'ভিযোগেই মুখোর বিশ্ব।

আফগানিস্তান- এক দশক আগেও আফগানিস্তান ছিল অনুন্নত আর গৃহযু'দ্ধে বিধ্বস্ত। কিন্তু, এখন সেখানে উন্নয়নের জোয়ার এসেছে। আর উন্নয়নে জন্য আসা অর্থ কোনও না কোনওভাবে মু‌ষ্টিমেয় কিছু ব্যক্তি গলা'দ্ধকরণ করেছেন।

সুদান- আরও এক দুর্নীতিপরায়ণ দেশ। শুধুমাত্র দুর্নীতিকে নিজের কুক্ষিগত করে রাখতে নাকি এই দেশের মানুষ যু'দ্ধের মতো হিং'সায় জড়িয়ে পড়ে।

দক্ষিণ সুদান- দক্ষিণ সুদানেও আজ দুর্নীতি এক চরম আকার ধারণ করেছে।

ইরিট্রেয়া- লোহিত সাগরের কোল ঘেঁষে থাকা এই ছোট্ট দেশের দুর্নীতির খবর কার্যত চোখ কপালে উঠবে আপনার।